সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

আপনার সন্তানকে ক্যাডেটে দেবেন না

 আপনার সন্তানকে ক্যাডেটে দেবেন না
১। ক্যাডেট বা কোন কোন হোস্টেলগুলোতে ভর্তি হয়ে ছেলেমেয়েরা প্রথমে তারা নিজেরা সিনিয়রদের দ্বারা (শারীরিক, মানসিক, কখনও কখনও যৌন) নির্যাতনের শিকার হয়। এই নির্যাতনের তীব্র অপমান ও প্রতিশোধস্পৃহা নিয়ে তারা দিন কাটায় ও অপেক্ষা করতে থাকে, কবে তারা সিনিয়র হবে। পরে তারা নিজেরা সিনিয়র হয়ে গেলে নতুন যারা ক্যাডেটে ভর্তি হয়, সেসব শিক্ষার্থীদেরকে তাদের নিজেদের উপর হওয়া নির্যাতনের চেয়ে বেশী নির্যাতন করে নিজেদের নির্যাতনের প্রতিশোধ নেয়। এটি অসুস্থ্য মানসিকতার চর্চা।
২। ক্যাডেটে বা কোন কোন হোস্টেলগুলোতে থেকে পড়তে গিয়ে ছেলেমেয়েরা নানা জটিল সমস্যায় পড়ে। তারা তাদের বয়োঃসন্ধিকালে বাবামার নিয়ন্ত্রণহীন থাকে। ফলে এ বয়সের স্বাভাবিক যৌন কৌতুহল থেকে তারা নানা বিকৃত যৌনাচারে আগ্রহী হয়। ফলে তারা কেউ কেউ রেপিস্ট বা সমকামীতায় আগ্রহী হয়। এই একই সমস্যা দেখা দেয় এতিমখানা, মাদ্রাসার হোস্টেল বা আবাসিক হাফেজিয়া মাদ্রাসাগুলোতে। এরকম পরিবেশে থাকা অনেকে (এমন কি, কোন কোন হাফেজও) সমকামীতায় আগ্রহী ও রেপিস্ট হয়।
৩। তারা অনেকে কলেজ পাশ করে ভার্সিটিতে পড়তে এলে অন্য ছেলেমেয়েদের সাথে সহজে মিশতে পারেনা। ফলে তারা ক্যাডেট থেকে পাশ করেছে, শুধুমাত্র এমন ছেলেমেয়েদের সাথেই মেশে। এটি তাদের সামাজিক ও পারিবারিক জীবনে নানা জটিলতা ও অশান্তি সৃষ্টি করে।
৪। তারা কোন দোষ না করেও অন্যায়ভাবে সিনিয়রদের দ্বারা নির্যাতিত হয়, যার কোন প্রতিকার তারা নিজেরা করতে পারেনা। ফলে তারা দীর্ঘ সময় অসহায়, একাকী ও কষ্টকর জীবন পার করে।
নির্যাতন ছাড়াও ক্যাডেটে বা হোস্টেলের শিক্ষার্থীরা হোস্টেলে বাবামার স্নেহবঞ্চনা, পারিবারিক ভালোবাসাময় পরিবেশের অভাবে কষ্টকর দিন কাটাতে বাধ্য হয়, যা মোটেই কাম্য হতে পারেনা। আপনার সন্তান আপনার আদর-শাসনে বড় হবে – এটি তার অধিকার। কোন অজুহাতেই এ অধিকার থেকে তাকে বঞ্চিত করা অনুচিত। এতে সে ভয়াবহ মানসিক কষ্ট পায়। আমির খানের “তারে জমিন পার” ছবিতে হোস্টেল জীবনের কষ্টের কিছু অংশ তুলে ধরা হয়েছে। ভারতেও বিভিন্ন স্কুল ও কলেজ হোস্টেলে সিনিয়রদের নির্যাতন থেকে বাঁচতে অনেক শিক্ষার্থী আত্মহত্যা করে।
৫। প্রায় সবক্ষেত্রে ছেলেমেয়েদের ক্যাডেটে পড়তে আসার পেছনে দায়ী তাদের মা-বাবার ইচ্ছা বা চাপ। কারণ অধিকাংশ ক্ষেত্রে পাস করে সন্তান ভালোভাবে প্রতিষ্ঠিত হয়ে যায়। ক্যাডেট জীবনে অনেকে এখান থেকে চলে যেতে চায়। কিন্তু বাবামা রাজি হননা। তাই অনেক ছেলেমেয়েরা বাধ্য হয়ে এখানে থাকে। যদিও ভাগ্যের নির্মম পরিহাস হলো, এতে শেষ পর্যন্ত অবধারিত ক্ষতিটা হয় বাবামারই। তারা তাদের সন্তানকে সারা জীবনের জন্য হারিয়ে ফেলেন। কারণ অনেক ক্যাডেট বা হোস্টেলের শিক্ষার্থীরা ব্যক্তি জীবনে হয় চরম অসামাজিক, ডিপ্রেসনের রোগী, মা-বাবার প্রতি প্রতিশোধ-পরায়ণ, এলকোহলিক ইত্যাদি। বয়োঃসন্ধিকালের সময় থেকেই তারা মা-বাবাকে শত্রু ভাবতে শুরু করে। ক্যাডেটে পড়তে আসার ফলে বাবামার সাথে সন্তানদের যে দূরত্ব তৈরী হয়, তা অনেক সন্তানের বেলায় আর সারাজীবনেও ঘোচেনা। বাবামার প্রতি সেই টান তারা আর কখনোই অনুভব করেনা। বাবামা যখন এটা বুঝতে পারেন, তখন আর কিছু করার থাকেনা। ‘তারে জমিন পার’ ছবিতে এ দিকটিও উঠে এসেছে।
৬। গবেষণা বলছে, শৈশব-কৈশোরে বাচ্চাদের উপর শারীরিক, মানসিক বা যৌন নির্যাতন তাদের জন্য ভয়ানক ক্ষতিকারক।
শারীরিক নির্যাতনের ফলে প্রায়ই শিক্ষার্থীরা আহত হয়। মানসিক নির্যাতনের ফলে শিশুরা কষ্ট, হতাশা, ভয়, নিরাপত্তাহীনতা, স্নেহবঞ্চনা, দুশ্চিন্তা… এসবে ভোগে। এর ফলে শিশুদের মনে প্রচণ্ড মানসিক চাপ সৃষ্টি হয়, যা থেকে  নানা মানসিক সমস্যা, যেমন – দূর্বল ব্যক্তিত্ব, পরনির্ভরশীলতা, নানা পরিবেশ ও মানুষের সাথে সঙ্গতিবিধানের অক্ষমতা, কাউকে বিশ্বাস করতে বা ভালবাসতে না পারা, ভঙ্গুর মানসিকতা, আত্মবিশ্বাসের অভাব ইত্যাদি হতে পারে। মানসিক নির্যাতন থেকে অনেক সময় শারীরিক অসুস্থতা, যেমন – ট্রমা, বিষন্নতা, এংজাইটি, আর্থারাইটিসের মত কঠিণ অসুখও হতে পারে।
যেসব শিশুরা (বাবামা, আত্মীয়, শিক্ষক, সহপাঠী, সিনিয়র বা অন্য যে কারো দ্বারা) নানা শারীরিক ও মানসিক নির্যাতন সহ্য করে বড় হয়, সেসব শিশুরা বাবামা, শিক্ষক বা বড়দের কাছ থেকে ওসব আচরণ অনুকরণ করে। পরবর্তী জীবনে তারাও স্ত্রী, সন্তান, কাজের লোক বা অধীনস্তদের সাথে একই আচরণ করে। এভাবে বংশ পরম্পরায়  শারীরিক ও মানসিক নির্যাতনের প্রভাব চলতে থাকে চক্রাকারে।
শিক্ষার্থীদেরকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করলে শিশুদের যে সীমাহীন ক্ষতি হয় তা আমরা অনেকেই জানিনা। শিশুদের উপর শারীরিক ও মানসিক শাস্তির প্রভাবগুলো হলঃ
১. শাস্তির প্রভাবে শিশুদের  আত্মবিশ্বাস, আত্মসম্মানবোধ, আত্মশ্রদ্ধা বা self esteem হ্রাস পায়। ফলে নিজের ক্ষমতা সম্পর্কে শিশুর মনে তীব্র হতাশা সৃষ্টি হয়।
২. পাঠে শিক্ষার্থীদের  উদ্যম, মনোযোগ ও আনন্দ হ্রাস পায়। তারা অপমানের দুঃসহ স্মৃতি ভুলতে পারেনা। ফলে তারা সবসময় মানসিক অস্বস্তি, কষ্ট, দুশ্চিন্তায় ভোগে।
৩. নির্যাতিত শিশুদের মনে স্কুল বা পাঠ্য বিষয়ের প্রতি ভীতি বা অহেতুক ভয় (ফোবিয়া) সৃষ্টি হতে পারে। এ ভয় সাপেক্ষীকরণের ফলে সব শিক্ষক, সহপাঠী, সব মানুষ বা সব বিষয়ের প্রতি স্থানান্তরিত হতে পারে। ফলে সব শিক্ষক, সহপাঠী, সব মানুষ বা সব বিষয়ের প্রতি শিক্ষার্থীর ভয় ও বিরক্তি সৃষ্টি হয়। ভীতি বা মানসিক কষ্ট থেকে মানসিক রোগও হতে পারে।
৪. শিক্ষক বা সহপাঠীদের কাছে নির্যাতিত শিশুদের মধ্যে তীব্র অপমানবোধ বা লজ্জাবোধ তৈরী হয়।
৫. নির্যাতিত শিশুদের মনে পাঠে তীব্র অনীহা সৃষ্টি হয়। কখনও কখনও তারা কষ্ট পেয়ে স্কুল বা পড়ালেখা ছেড়ে দেয়। কেউ কেউ মানসিক যন্ত্রণায় আত্মহত্যা করে।
৬. বাজে কোন নামকরণের ফলে (যেমন- আদুভাই, লুজার, গাধা,..) এসব নির্যাতিত শিশুরা দীর্ঘস্থায়ী মানসিক কষ্টে ভোগে।
৭. নির্যাতনকারী শিক্ষক বা সহপাঠীদের প্রতি নির্যাতিত শিশুদের চরম অশ্রদ্ধা তৈরী হয়। তারা সব শিক্ষক, সিনিয়রদেরকে অবিশ্বাস, সন্দেহ করে। ভয় পায়। পরে সংসার জীবনেও নির্যাতিত শিক্ষার্থীরা কাউকে বিশ্বাস করতে না পারার কারণে অসুখী হয়।
৮. এসব নির্যাতিত শিক্ষার্থীরা অসামাজিক ব্যাক্তিত্বের অধিকারী হয়। তারা কারো সাথে সহজভাবে মিশতে ও মানিয়ে চলতে পারেনা। এসব নির্যাতিত শিশুরা পরবর্তী জীবনে সামান্য সমস্যায় পড়লেই তাদের মানসিক প্রতিরোধ ভেঙ্গে পড়ে। ফলে তারা চাপমূলক পরিস্থিতি মোকাবেলা করতে পারেনা। ইত্যাদি।)
ক্যাডেটে দেয়ার সুবিধাও অনেক। কঠোর অনুশাসনে পড়ানো হয় বলে তাদের রেজাল্ট ভালো হয়। ফলে পরে চাকরী পাওয়া সহজ হয়। কোরানে হাফেজও বানানো হয় নির্দয়ভাবে পিটিয়েই। অত ক্ষমতাবান পশু বাঘ বা হাতিকেও পোষ মানানো হয় দীর্ঘ সময় না খাইয়ে রেখে বা আটকে রেখে। খরস্রোতা নদীকেও বাঁধ দিয়ে আটকানো হয় মানুষের প্রয়োজনে। প্রয়োজন তো থাকবেই। কিন্তু উপায় থাকতে কেন আমরা সন্তানকে দূরে ঠেলে দিয়ে কষ্টে ফেলব? নিজের পরিবারের মত সুখ কি পৃথিবীর আর কোথাও আছে? প্রতিটা ক্যাডেট দিন গোণে, কবে ছুটি হবে বা কবে বাবামা তাদের দেখতে আসবে।
এসএসসি বা এইচএসসির পর এমনিতেই তো ছেলেমেয়েরা দূরে কলেজে বা বিশ্ববিদ্যালয়ে পড়তে চলে যায়। চাকরী নিয়ে বা মেয়েদের বিয়ে হয়ে গেলে তারা তো বাবামাকে ছেড়ে চলে যাবেই। তাহলে কেন আমার সন্তানকে অকারণে আগেই দূরে পাঠিয়ে কষ্ট দেব? তাই আমি মনে করি, যতক্ষণ সুযোগ আছে, (অন্ততঃ এসএসসি পর্যন্ত) সন্তানকে কাছে রাখা সন্তান ও বাবামা উভয়ের জন্য ভালো। তাতে সন্তানরা যেকোন পরিবেশের সাথে মানিয়ে চলার মত শারীরিক ও মানসিকভাবে বিকাশ লাভ করবে এবং বাবামার সাথে তাদের আন্তরিক বন্ধনটাও দৃঢ় হবে। আর যেহেতু ক্যাডেটের বা হোস্টেলের জীবন কষ্টকর, তাই জেনেশুনে সেখানে পাঠানো ভালো কিছু নয়। কারণ যেকোন ধরণের নির্মমতা শিশুদের জন্য ক্ষতিকর। কোথাও আটকে রাখা, পরিবার থেকে বিচ্ছিন্ন রাখা, এগুলোও নির্যাতন।
উন্নত বিশ্বে কাজে যাবার কারণে বাবামা বাচ্চাকে ডে-কেয়ারে রাখতে বাধ্য হন। কিন্তু সুযোগ থাকলে কোন বাবামা – ই সন্তানকে কাছছাড়া করতেন না, যেমন আগেকার মায়েরা করেননি। পশ্চিমা বিশ্বেও ছেলেমেয়েদেরকে দূরে পাঠানো হয় আঠারো বছর বয়স হবার পর। আর আমরা?
সব জেনেশুনে প্রিয় সন্তানকে ক্যাডেটের বা হোস্টেলের মত জেলখানায় দেবার একটি বড় কারণ হলো, বাংলাদেশে ভালো চাকরীর অনিশ্চয়তা। তা হলেও আপনার সন্তানের মেধা থাকলে সে কোথাও না কোথাও নিজেকে ঠিকই প্রতিষ্ঠিত করে ফেলবে।
আমাদের জীবন খুবই ক্ষণস্থায়ী। এই ক্ষুদ্র জীবনে প্রতিষ্ঠার চেয়ে বাবামার ভালবাসার মধুর সান্নিধ্যে বেঁচে থাকাটা অনেক অনেক বেশী জরুরী। তাই সব বাবামার প্রতি আমার অনুরোধ, আপনার সন্তানকে ক্যাডেটে বা আবাসিক স্কুলে দেবেননা। এদেশের প্রতিটা সন্তান থাকুক সবধরণের নির্যাতনমুক্ত। তারা সবসময় থাকুক বাবামার বুকজুড়ে। তারা থাকুক দুধেভাতে!!!
১০.০৩.২০১৫

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আমার দেখা ১৯৭৪ সালের দুর্ভিক্ষ

আমার দেখা ১৯৭৪ সালের দুর্ভিক্ষ সরকারঃ শেখ মুজিবের শাসনামল ১৯৭৪-এর দুর্ভিক্ষ বাংলাদেশে ১৯৭৪ সালের মার্চে শুরু হয়ে সেই বছরেরই ডিসেম্বরের দিকে গিয়ে শেষ হয়। এই দুর্ভিক্ষে অসংখ্য মানুষ অনাহারে মারা গিয়েছিল। এই দুর্ভিক্ষকে স্মরণকালের মধ্যে সবচেয়ে ভয়ানক হিসেবে গন্য করা হয়। ওই সময় আমি বুঝতাম। ক্লাশ ফোরে পড়তাম। আহারে ! কি যে অভাব ! অনেকের মতো আমরাও ভাত না খেয়ে রুটি খেয়েছি । তাও পরিমিত । কখনো জাউ খেয়েছি । শুকনো মরিচ পাওয়া যেতো না । কাঁচা মরিচের কেজি ছিলো ১৫০ টাকা । লবন ১২০ টাকা । আর সোনার ভরি ছিলো তখন ১৫০ টাকা । সোনা শুধু ওই সময় কম দাম ছিলো । চারদিকে অভাব । সারাদেশের মানুষের হাহাকার । কতো মানুষ না খেয়ে মারা গেছেন ! বিদেশি রিলিফ সব আওয়ামী লীগের লোকেরা চুরি করেছে । আর বেশিরভাগ রিলিফ সীমান্ত দিয়ে ভারতে চলে পাচার হয়েছিলো । তখন বর্ডার খোলা ছিলো তখন । মহিলাদের শাড়ি কাপড় ছিলো না । অনেকে মাছ ধরার জাল পরে লজ্জাস্থান ঢেকেছিলো । এসব ছবি পত্রিকায়ও ছাপা হয়েছিলো । কিন্তু আওয়ামী লীগ নেতাদের কোনো অভাব ছিলো না । বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শেষ হওয়ার মাত্র দুই বছর তিন মাসের মাথায় ...

বোতল

বোতল মানব জীবনে বোতল অপরিহার্য । বোতল অনেক অর্থেও ব্যবহার হয় । কোনো কোনো এলাকায় আনস্মার্ট, বেয়াক্কেল প্রকৃতির লোককেও বোতল বলা হয় । ইউরোপ আমেরিকায় থাকতে আমি ডৃংক করতাম । হার্ড ডৃংক কমই খেতাম । প্রতিদিনই বিয়ার খেতাম । বিয়ার স্বাস্থ্য ভালো রাখে ও কাজ করতে এনার্জি জোগায় । পরিমিত বিয়ার খেলে কেউ মাতাল হয় না । মাঝে মাঝে বিশেষ কোনো পার্টিতে হুইস্কি খাওয়া হতো । তাও দামি ব্র্যান্ডের । জনি ওয়াকার ব্ল্যাক লেবেল, টিচার্স, পাসপোর্ট, হেনেসি, শিভাস রিগাল, জ্যাক ড্যানিয়েলস । সাকুরায়ও অনেক সময় এসব ব্র্যান্ডের হুইস্কি পাওয়া যায় না । তো দেশে আসার পরও কিছু দিন ডৃংক করেছিলাম । কুমিল্লায় সরকার অনুমোদিত একটা মদের দোকান আছে চক বাজারে । নামঃ নাদের ট্রেডিং কোং । এটা প্রায় আজ ৫০ বছর । এখানে বিদেশি ব্র্যান্ডের ডৃংক পাওয়া যায় না । দেশিয় কোম্পানি ‘কেরো এন্ড কোং’ যা দর্শনায় অবস্থিত তার তৈরি ভদকা, হুইস্কি, জিন পাওয়া যায় । আমাদের সমাজতো রক্ষনশীল । তাই কান্দিরপাড় থেকে একটা স্প্রাইট কিনে অর্ধেক খেতে খেতে চক বাজার যেতাম । নাদেরে যখন পৌঁছতাম তখন স্প্রাইটের বোতল অর্ধেক খালি হয়ে যেতো । আমি বাবুল ভাইকে স্প্...

অশ্লীল নাম

বাংলাদেশের কিছু প্রতিষ্ঠান ও স্থানের বিচিত্র বা বিকৃত অর্থের নাম যা পরিবর্তন করা উচিতঃ ১. বোদা মহিলা মহাবিদ্যালয়, বোদা, পঞ্চগড় ২. চুমাচুমি সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাঙ্গামাটি ৩. সোনাপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয়, খুলনা ৪. মানুষমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নীলফামারি ৫. সোনাকাটা ইউনিয়ন, তালতলী, বরগুনা ৬.বড়বাল ইউনিয়ন, মিঠাপুকুর, রংপুর ৭.সোনাখাড়া ইউনিয়ন, রায়গঞ্জ, সিরাজগঞ্জ ৮. ধনকামড়া গ্রাম, ভোদামারা, দিনাজপুর ৯.গোয়াকাটা, দোহার, ঢাকা ১০. গোয়াতলা, ময়মনসিংহ ১১.লেংটার হাট, মতলব, চাঁদপুর